আজ ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

হারুয়ালছড়ি প্রতিবছরের মতো এই বছরও যথার্থ মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে পালন করলেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মোঃ রুবেল (ফটিকছড়ি)

আজ ২১শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রতিবছরের মতো এই বছরও এই দিনটি যথার্থ মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে যৌথভাবে পালন করলেন চট্টগ্রাম, ফটিকছড়ি,হারুয়ালছড়ি ইউনিয়ন আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ।একুশে ফেব্রুয়ারি শহীদদের স্মরণে সকাল ১০টার সময় হারুয়ালছড়ি উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে পুষ্প অর্পণ করার হয়। একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার) বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকত সহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৭ নভেম্বর ১৯৯৯ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

পুষ্প অর্পণ করে, হারুয়ালছড়ি ইউনিয়ন আওয়ামী যুবলীগের আয়োজনে মহান শহীদ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়
উক্ত আলোচনা সভায় হারুয়ালছড়ি ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি বেলাল উদ্দিন এর সঞ্চালনায়
হারুয়ালছড়ি যুবলীগের সভাপতি ডাক্তার সেকান্দর হায়দারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হারুয়ালছড়ি আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ জানে আলম।
প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন হারুয়ালছড়ি ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক জুলফিকার আলী ভুট্টো,

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা আহসানুল কবির চৌধুরী সাজ্জাদ, প্রাক্তন ছাত্রলীগ ফোরামের সহ-সভাপতি রহমত উল্লাহ, আওয়ামী লীগ নেতা মোঃ জাহাঙ্গীর আলম,
যুবলীগের সাংগঠনিক সম্পাদক সোলায়মান, ছাত্রলীগ সভাপতি রিয়াজ মোহাম্মদ নুরুল রাব্বি সাধারণ সম্পাদক বিজয়,৭ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি শাকিল সহ আরো অনেকেই।

Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর