আজ ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সিএমপির পাচঁলাইশ মডেল থানা নতুন রূপে নতুন সাজে

চট্টগ্রাম রিপোর্টার : মোহাম্মদ মাসুদ

উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ-পুলিশ কমিশনার (উত্তর বিভাগ) জনাব মোঃ মোখলেসুর রহমান।

প্রায় ৪০ বছর পূর্বে গড়ে উঠা পুরাতন জরাজীর্ণ ভবনকে আধুনিকরূপে গড়ে তোলা হয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম এর নির্দেশে। উপ-পুলিশ কমিশনার (উত্তর বিভাগ) জনাব মোঃ মোখলেসুর রহমানের তত্ত্বাবধানে এই নির্দেশনা বাস্তবায়ন করেন অফিসার ইনচার্জ, পাঁচলাইশ মডেল থানা, জনাব জাহিদুল কবির।

সম্পূর্ণ নতুন আঙ্গিকে সাজানো থানা কম্পাউন্ডে আগত যে কোন ব্যক্তি প্রথমেই পাবেন সার্ভিস ডেলিভারি সেন্টার। এর পাশেই রয়েছে ডিউটি অফিসার কক্ষ, অপস অফিসার রুম, ইন্সপেক্টর (তদন্ত) এর কক্ষ ও অফিসার ইনচার্জ এর কক্ষ। রয়েছে নারী ও শিশুদের সহায়তায় বিশেষ ডেস্ক। যেখানে নিপীড়িত নির্যাতিত অসহায় মানুষেরা এসে নিজ বাসস্থানে ফেরার পূর্ব পর্যন্ত নিরাপদ বোধ করবেন।

প্রতিবন্ধী ব্যক্তিরা যেন থানায় সহজেই থানায় প্রবেশ করতে পারে, সেজন্য প্রবেশ মুখে সিড়ির পাশেই রয়েছে বিশেষ ব্যবস্থা। থানার জুনিয়র সেরেস্তার জন্য রয়েছে বিশেষ কক্ষ, যেখানে থানার সকল নথি ও মালামাল একজন দক্ষ এএসআই এর অধীনে সংরক্ষণ ও ব্যবস্থাপনা করা হয়। অফিসারদের নিবিড় পরিবেশে কার্য সম্পাদনের লক্ষ্যে থানায় কর্মরত সাব ইন্সপেক্টরদের জন্য রয়েছে বিশেষ কক্ষ। মহিলা ও পুরুষ আসামীদের জন্য রয়েছে পৃথক দুইটি হাজতখানা। মানবিক বিবেচনায় এসকল হাজত খানার মানসম্মত পরিবেশ নিশ্চিতের ব্যবস্থা করা হয়েছে। নারী পুলিশ সদস্যদের জন্য রয়েছে বিভিন্ন সুবিধা সংবলিত আলাদা কক্ষ। থানার দ্বিতীয় ও তৃতীয় তলায় রয়েছে থানায় কর্মরত পুলিশ সদস্যদের থাকার সুব্যবস্থা।

সেবাই পুলিশের ধর্ম। সময়ের সাথে আধুনিকতার পথে এগুতে গিয়ে উন্নত হয়েছে থানার কর্মপরিবেশ। বৃদ্ধি পেয়েছে সেবার মান। আগত ভুক্তভোগীদের সেবায় বৃদ্ধি পেয়েছে স্বচ্ছতা ও দায়িত্বশীলতা। এভাবেই পাঁচলাইশ থানা হয়ে উঠবে নগরীর জনসাধারণের আস্থার ঠিকানা। আমন্ত্রিত অতিথিরা নতুন রূপে সজ্জিত পাচঁলাইশ থানা কম্পাউন্ড পরিদর্শন করে এভাবেই তাদের অনুভূতি ব্যক্ত করেন। সেবার মানের আধুনিকায়নের পথে এ অগ্রগতি ধারণ করতে পারলে নগরীর জনসাধারণ হয়ে উঠবে আরো অধিক পুলিশবান্ধব।

উদ্ধোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) জনাব শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার(প্রশাসন ও অর্থ) জনাব সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার(ক্রাইম এন্ড অপারেশন) জনাব মোঃ শামসুল আলম, উপ-পুলিশ কমিশনার(সদর) জনাব মোঃ আমির জাফর, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (উত্তর) জনাব আরাফাতুল ইসলাম, সহকারী পুলিশ কমিশনার (পাঁচলাইশ জোন) জনাব মোঃ শহিদুল ইসলাম, আলহাজ্ব সুফি মিজানুর রহমান, চেয়ারম্যান, পিএইচপি ফ্যামিলি, জনাব মো. শাহজাহান, ব্যবস্থাপনা পরিচালক, জুমাইরা হোল্ডিংস লিমিটেড, ডা. এ টি এম রেজাউল করিম, ম্যানেজিং ডিরেক্টর, পার্কভিউ হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক লিমিটেড, মেহেদী ইফতেখার, আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার, পি২পি, রুবাইয়াত আবেদীন, হেড অব মার্কেটিং, পি২পি সহ বিভিন্ন স্তরের পুলিশ সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর