আজ ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাংলাদেশের সিরিজ জয়, সিরিজ উৎসর্গ করলেন বঙ্গবন্ধুর পরিবার কে।

চট্টগ্রাম কণ্ঠ : ডেক্স

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টি-টোয়েন্টিতে ৪-১ সিরিজ জিতে ইতিহাস করলো বাংলাদেশ । ইতিহাস করা এই সিরিজ বাংলাদেশ ক্রিকেট দল উৎসর্গ করলেন জাতির জনক ও বন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারকে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের হাত থেকে সিরিজের ট্রফি নেওয়ার আগে পুরস্কার বিতরণী মঞ্চে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ বলেছেন, ‘শোকের মাস আগস্টে এই জয় জাতির পিতা ও তার পরিবারকে উৎসর্গ করছি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চারটি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা ছিল বাংলাদেশের। বিশ্বকাপ মঞ্চে খেলা সব ম্যাচেই হেরেছিল লাল-সবুজ জার্সিধারীরা। তবে এবার প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজে গর্জে উঠেছেন সাকিব-মাহমুদউল্লাহ।

পাঁচ ম্যাচের চারটিতে দারুণ বোলিং করে অস্ট্রেলিয়াকে কোনও সুযোগই দেয়নি স্বাগতিকরা। ঐতিহাসিক সিরিজটিতে পঞ্চম ম্যাচে বাংলাদেশের বোলিং হয়েছে আরও দুর্দান্ত। প্রতিপক্ষকে ৬২ রানে গুটিয়ে দিয়েছে মাহমুদউল্লাহরা। মিরপুরে ১২৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া গুটিয়ে যায় ১৩.৪ ওভারে। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে সর্বনিম্ন রানের লজ্জা দিয়ে বাংলাদেশ জিতেছে নিজেদের সর্বোচ্চ রানের ব্যবধানে।

ম্যাচ শেষে বাংলাদেশ দলনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বললেন, ‘অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে সিরিজ জয়ের জন্য ছেলেরা ক্ষুধার্থ ছিল। তারা তাদের সেরাটা দিয়েছে। আমার আমাদের পরিকল্পনায় দুর্দান্তভাবে সফল হয়েছি। অবশ্যই এই উইকেটে ব্যাটসম্যানদের জন্য বেশ কঠিন। তবে স্কোর ১২০-১৩০ এ নিয়ে যেতে আমরা সফল হয়েছি। দলের সব বোলার ভালো বল করেছে। ছেলেদের পারফরম্যান্সের এই উন্নতিটা দারুণ হয়েছে। জিম্বাবুয়ের পর ঘরের মাঠের এই সিরিজেও আমাদের ফাস্ট বোলার ও স্পিনাররা কঠোর শ্রম দিয়েছে। সংকটের সময়েও তারা তাদের মেজাজ ঠিক রেখেছে এবং এটাই টি-টোয়েন্টির বড় বিষয়। এখানে সব সময় চাপে থাকতে হয়। গোটা দলের সবাই সেরাটা ঢেলে দিয়েছে।’  

মাহমুদউল্লাহ রিয়াদ আরও বলেন, ‘সিরিজ শুরুর আগে আমি দলের বোলারদের বলেছিলাম যে, এই সিরিজে ভালো করার প্রধান দায়িত্ব বোলারদের। বোলারাই ম্যাচ জেতাতে পারে এখানে। তারা তাদের দায়িত্ব চমৎকার নিভিয়েছে। ছেলেরা যেভাবে লড়াই করেছে তা সত্যি অসাধারণ ও উপভোগ্য। আমরা সবসময়ই অনুভব করে আসছি যে, আমরা খুব ভালো দল। বাংলাদেশে আসা বিশ্বের যে কোনো দলকে আমরা চ্যালেঞ্জ ছুড়তে পারি। সিরিজ জিততে পারি। যদিও র‌্যাংকিং সে কথা বলছিল না। হৃদয়ের ভেতর থেকেই আমি সবসময় অনুভব করি যে, টি-টোয়েন্টি ফরম্যাটে আমরা দুর্দান্ত দল হতে পারি।’

Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর