আজ ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রাম বুড়িশ্বর এলাকায় একদল তরুণের মানবিক বাজার সাড়া ফেলেছে নগরজুড়ে।

হুমায়ুন কবির হিরু চট্টগ্রাম

 
তারুণ্য মানব জীবনের সাহসী, সংগ্রামী ও সৃজনশীলতার পর্ব। পুরাতনকে ভেঙে, সংস্কার করে নতুন কিছু করাই যেন তারুণ্যের ধর্ম। ঠিক তেমনি একদল নিবেদিত তরুণের সমন্বয়ে পরিচালিত মানবিক বাজার।যেখানে লেখা আছে সামর্থ্য থাকলে দিয়ে যান না থাকলে নিয়ে যান। এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে প্রতিনিয়ত অসহায়দের পাশে থেকে কাজ করে যাচ্ছেন সেই মানবতার সেবায় তরুণেরা।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির যাঁতাকলে পিষ্ট হতদরিদ্র মানুষ যখন বিপাকে, ঠিক তখনই চট্টগ্রামে বুড়িশ্বরের নজুমিয়া হাট এলাকার কিছু উদ্যমী এবং মানবপ্রেমী তরুণের ভিন্নধর্মী মানবিক বাজার’।বিপাকে পড়া স্বল্প আয়ের শ্রমজীবী মানুষের মুখে হাসি ফোটাতে ভিন্নধর্মী এ বাজার সারা ফেলেছে নগরজুড়ে।

শুধু এক জায়গাতে সীমাবদ্ধ রাখেননি এই মানবিক বাজার, কয়েকটি পয়েন্টে এই মানবিক বাজার সেবা দিয়ে যাচ্ছে অসহায় হতদরিদ্রদের, মানবিক এই বাজার থেকে নিঃসংকোচে সবজি সহ প্রয়োজনীয় নিত্যপণ্য তুলে নিচ্ছেন মধ্যবিত্ত থেকে শুরু করে হতদরিদ্ররা, শুধু সবজি নয় উদ্যোক্তারা প্রতিনিয়ত মানুষের বাসায় বাসায় গিয়ে তাদের উপহারের প্যাকেট বুঝিয়ে দিয়ে আসছেন মানুষের কাছে। সাধারণ মানুষও খুশি তাদের এই সহযোগিতা পেয়ে। প্রায় মানুষের সাথে কথা বলে জানা যায় এই উদ্যমী পরিশ্রমী এবং নিষ্ঠাবান তরুণরা যে সহযোগিতা তাদের দিয়ে যাচ্ছেন মন খুলে তাদের জন্য করেছেন দোয়া এবং জানালেন মানবিক এই বাজার তাদের জন্য কতটুকু আশার আলো ফুটিয়েছে।

কথা হলো হঠাৎ করে আলোড়ন সৃষ্টিকারী মানবিক বাজারের উদ্যোক্তাদের মধ্যে একজন এরশাদ সিদ্দিকীর সাথে তিনি জানালেন সেই করোনা থেকেই  তাদের পথচলা,সেই থেকে এখন অবধি পর্যন্ত সামর্থ্য অনুসারে যেটুকু করার সবরকম তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন পাশাপাশি সমাজের বিত্তবান এবং দানশীল ব্যক্তিদের কাছে সহায়তা কামনা করেছেন।তিনি বলেন গতকাল পবিত্র সিয়াম সাধনার মাস রমজান উপলক্ষে প্রায় দুই শত পরিবারের কাছে আমাদের উপহার সামগ্রী প্যাকেট করে পৌছে দিয়ে আসছি এভাবে করে সমাজের বিত্তবান মানুষগুলো যদি তাদের প্রয়োজনের বাইরে যেটুকু থাকে সেটা সাধারণ মানুষের জন্য দিয়ে দেয় তাহলে সেসব দিনমজুর অসহায় হতদরিদ্র দুঃখী মানুষের মুখে হাসি ফুটবে, আর সেসব মানুষের মুখে হাসি ফুটাতে পারলেই আমাদের সার্থকতা।

এই সময় উদ্যেক্তা এরশাদ সিদ্দিকীসহ সদস্য নাসির ফারুকী, রাশেদ রাহুল,আলম তালুকদার,রাশেদ উদ্দিন, কামাল ইনতেসার,আজিজুল হক ও সাংবাদিক বেলায়েত হোসেন সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর