আজ ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ইতিহাসের পাতায় চির অম্লান ঐতিহাসিক ৭ই মার্চ।

হুমায়ুন কবির হিরু চট্টগ্রাম

আজ ঐতিহাসিক ৭ই মার্চ। বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের অনন্য দিন। ১৯৭১ সালের এই দিনে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। 

বঙ্গবন্ধু বজ্রকণ্ঠে সেদিন বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ প্রায় ১৮ মিনিটের এ ভাষণ নিরস্ত্র বাঙালি জাতিকে মুক্তির মহান মন্ত্রে উজ্জীবিত করেছিল। বঙ্গবন্ধুর ডাকে বাঙালির স্বাধীনতা সংগ্রাম জনযুদ্ধে রূপ নেয়। 

সেই ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে উদ্দীপ্ত হয়ে ৯ মাসের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে এক সাগর রক্ত ও ত্রিশ লাখ প্রাণের বিনিময়ে অর্জিত হয় মহান স্বাধীনতা। বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা লাভ করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র। 

এই ঐতিহাসিক ৭ ই মার্চ উপলক্ষে বঙ্গবন্ধু সৈনিক লীগ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে চট্টগ্রামের বড়পোল অবস্থিত বঙ্গবন্ধুর বজ্রকন্ঠ প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন
এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু সৈনিক লীগ চট্টগ্রাম মহানগরের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান,সিনিয়র সহ সভাপতি শাহজাদা মাসুদ আকবরী,সহ-সভাপতি রুজিনা আক্তার,সহ-সভাপতি মাহবুবুর রহমান পূর্ব,যুগ্ন সাধারন সম্পাদক মোঃ বেলাল,সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম দেওয়ান ও হুমায়ুন কবির হিরু,দপ্তর সম্পাদক আবু তাহের, পাহাড়তলী থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল হোসেন,বঙ্গবন্ধু সৈনিক লীগ চট্টগ্রাম মহানগরের সাংস্কৃতিক সম্পাদক শাহ আলম,ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ইসমাইল হোসেন বাচ্চু,মহিলা সম্পাদক জিন্নাত বিবি দিশা,১২ নং হোয়াট সভাপতি মইন, ২৭নং ওয়ার্ড সভাপতি মুজিব,২৮ নং ওয়ার্ড সভাপতি ইউনুস সরদার, ৩৯ নং ওয়ার্ড সাংগঠনিক সম্পাদক মোঃ জোবায়ের ও ইসমাইল হোসেন, ১২ নং ওয়ার্ড সহ-সভাপতি মোঃ মিরাজ সহ আওয়ামী লীগ,যুবলীগ,স্বেচ্ছাসেবক লীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ সহ বিভিন্ন থানা ও ওয়ার্ড নেতৃবৃন্দরা।

Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর