আজ ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

শতাব্দীপ্রাচীন দ্বীনিশিক্ষার আলোর মশাল দারুলউলুম কামিল মাদ্রাসা -সুজন


মোহাম্মদ মাসুদ চট্টগ্রাম

দারুল উলুম কামিল মাদরাসা শতাব্দী প্রাচীন দ্বীনি শিক্ষার আলোর মশাল বলে মত প্রকাশ করেছেন গর্ভনিং বডির সভাপতি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন।

আজ বৃহস্পতিবার (৩ মার্চ ২০২২ইং) সকালে দারুল উলুম কামিল মাদরাসার নবগঠিত গর্ভনিং বডির প্রথম সভায় সভাপতির বক্তব্যে উক্ত মত প্রকাশ করেন তিনি।

এ সময় তিনি বলেন ১৯১৩ সালে মাদরাসার প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি দ্বীন ও দুনিয়ার জন্য কাজ করে যাচ্ছেন মাদরাসার সাথে জড়িতগণ। বর্তমান নবগঠিত গর্ভনিং বডিও সেভাবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। মাদরাসার শিক্ষা ব্যবস্থার উন্নয়ন এবং নতুন নতুন বিষয় অর্ন্তভুক্তি করে মাদরাসাকে একটি আধুনিক জ্ঞান নির্ভর মাদরাসা হিসেবে গড়ে তুলতে সবার সহযোগিতা কামনা করেন গর্ভনিং বডি। নবগঠিত নেতৃবৃন্দ মাদরাসার সার্বিক শিক্ষা কার্যক্রমের উন্নয়ন ঘটানোর উপর গুরুত্বারোপ করেন। মাদরাসার শিক্ষার্থীদের কোরআন হাদিসের পাশাপাশি উচ্চতর শিক্ষায় শিক্ষিত করতে শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী এবং অভিভাবকদের সহযোগিতা কামনা করেন নেতৃবৃন্দ। মাদরাসার গরীব ও মেধাবী শিক্ষার্থীদের জন্য আকর্ষনীয় সুযোগ সুবিধা চালু করার ঘোষনা প্রদান করেন গভর্নিং বডি।

কোরআনের তাফসির, ফিকাহসহ বাণিজ্য অনুষদ খোলার ব্যাপারে গুরুত্বারোপ করা হয় সভায়। এছাড়া আসন্ন রমজানে হিফজ বিভাগ খোলার সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সর্বসম্মতিক্রমে দাতা সদস্য সাংবাদিক ওসমান গনী মনছুরকে নির্মাণ ও উন্নয়ন বিষয়ক উপ-কমিটির প্রধান, বিদ্যোৎসাহী সদস্য ড. মোহাম্মদ ফয়সাল কামাল চৌধুরীকে অর্থ, পরিকল্পনা ও হিসাব নিরীক্ষণ উপ-কমিটির প্রধান, বিদ্যোৎসাহী সদস্য ড. মুহাম্মদ নুর হোসাইনকে একাডেমিক পরিকল্পনা ও উন্নয়ন উপ-কমিটির প্রধান এবং অভিভাবক সদস্য ও কাউন্সিলর মো. শহীদুল আলমকে শৃংখলা বিষয়ক উপ-কমিটির প্রধান হিসেবে দায়িত্ব প্রদান করা হয়।

মাদরাসার অধ্যক্ষের কক্ষে অুনষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহ-সভাপতি সাহাব উদ্দিন আহমদ, বিদ্যোৎসাহী সদস্য ড. মোহাম্মদ ফয়সাল কামাল চৌধুরী, বিদ্যোৎসাহী সদস্য ড. মুহাম্মদ নুর হোসাইন, দাতা সদস্য সাংবাদিক ওসমান গনী মনছুর, অভিভাবক সদস্য কাউন্সিলর মো. শহীদুল আলম, অভিভাবক সদস্য মো. আখতার হোসাইন চৌধুরী, অভিভাবক সদস্য জান্নাতুল ফেরদৌস, শিক্ষক প্রতিনিধি মও. মুহাম্মদ মাহবুবুর রহমান, মও. নুরুল হক ফারুকী, শাহীন জান্নাত এবং অধ্যক্ষ ও সদস্য সচিব মুহাম্মদ মুহসিন ভূঁইয়া প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর